বিশ্ব সমীক্ষায় ফ্রান্স ও ব্রিটেনকে পেছনে ফেলে বিশ্বের চতুর্থ বৃহত্তম সামরিক শক্তি ভারত..


সুপ্রভাত ডিজিটাল: সামরিক শক্তির নিরিখে বিভিন্ন দেশের ওপর চালানো সাম্প্রতিক সমীক্ষায় জানা গিয়েছে, ভারত এই মুহূর্তে বিশ্বের চতুর্থ বৃহত্তম। ভারত অস্ত্র আমদানিতে যত বাড়ছে তেমনি কমছে পাকিস্থানের। বিশ্বের বিভিন্ন দেশের পরিসংখ্যান তুলে ধরা সমীক্ষা সংস্থা ‘গ্লোবাল ফায়ার পাওয়ার অনুযায়ী প্রথম স্থানে আমেরিকা ফ্রান্স ও ব্রিটেনকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে ভারত।


তৃতীয় স্থানে চিন। বর্তমানে ভারতের প্রতিরক্ষা বাজেট ৫১ বিলিয়ন ডলার।ভারতের কাছে সবমিলিয়ে ২ হাজারের বেশি যুদ্ধবিমান (যুদ্ধবিমান, সামরিক পরিবহণ বিমান ও সামরিক হেলিকপ্টার মিলিয়ে) রয়েছে। সক্রিয় সেনার সংখ্যা ১৩ লক্ষের বেশি।এছাড়া, আরও ২৮ লক্ষ রিজার্ভ ফোর্স রয়েছে ভারতের। যুদ্ধট্যাঙ্কের সংখ্যা প্রায় ৪৪০০।ভারত অস্ত্র আমদানিতে যত বাড়ছে তেমনি কমছে পাকিস্থানের। 

এমনটা জানা গেল সোমবার প্রকাশিত স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) প্রকাশিত তথ্যে। গবেষণায় জানা গেছে ভারতের বৃহত্তম প্রধান অস্ত্র আমদানিকারক হিসাবে আবির্ভূত হয়েছে। ২০১৩-১৭ সালে ভারতে বিশ্বের বৃহত্তম অস্ত্র রপ্তানিকারক দেশ হিসেবে আবির্ভূত হয়েছে যা মোট আমদানির 12 শতাংশ। 

গবেষণায় জানা যায় ২০০৮-১২ এবং ২০১৩-১৭ সালের মধ্যে ভারতে অস্ত্রের আমদানিতে ২4 শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে যে দেশ ভারতকে সর্বাধিক অস্ত্র আমদানি করে তার পরিমাণ 62 শতাংশ। কিন্তু সেই জায়গায় পাকিস্তান সম্পর্কে এই রিপোর্টে বলা হয়েছে যে ২০০৮-২০১২ থেকে ২013-17 এর মধ্যে পাকিস্তানের অস্ত্র আমদানির পরিমাণ 36 শতাংশে নেমে এসেছে।


*****©সুপ্রভাত.ইন - এই নিউজ পোর্টাল থেকে প্রতিবেদন নকল করা দন্ডনীয় অপরাধ৷ প্রতিবেদন ‘চুরি’ করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে, ধন্যবাদ।*****

Comments

Popular posts from this blog

Big breaking news india

মমতার রাজে শিক্ষকদের কি অবস্তা দেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির নাম জানে না এখুনি দেখুন এই ভিডিও।

এই তীব্ৰ গরমে মোদী সরকার দেশের জওয়ানদের দিতে চলেছে এক বিশেষ সুবিধা।